★★ রূপতত্ত্ব(Morphology) ...✒️
ভাষার সবচেয়ে মৌলিক ও ক্ষুদ্রতম একক হল ধ্বনি। সাধারণ ভাবে আমরা জানি যে,একাধিক ধ্বনি মিলিত হয়ে ধ্বনির চেয়ে বৃহত্তর যে এক একটি অর্থপূর্ণ একক গড়ে তোলে তা হল শব্দ।এই শব্দের নানান দিক তার গঠন, শ্রেণিবিভাগ, রূপবৈচিত্র্য,রূপবৈচিত্র্য সাধনের বিভিন্ন উপকরণ (প্রত্যয়, বিভক্তি) হল রূপতত্ত্বের আলোচ্য বিষয়।
যদিওবা আমরা বলি, ধ্বনির চেয়ে বৃহত্তর একক হল শব্দ,তবুও আধুনিক ভাষাবিজ্ঞানীরা বলছেন-ধ্বনির ঠিক পরবর্তী বৃহত্তর এককটি শব্দ নয়,সেটি হল রূপিম বা মূলরূপ বা রূপমূল বা Morpheme.
ইংরাজি Morpheme কথাটির বাংলা প্রতিশব্দ হিসেবে কেউ কেউ রূপমূল কথাটি গ্রহণ করছেন।কিন্তু শব্দবিভক্তি ও ক্রিয়াবিভক্তি যুক্ত পদকে আমরা যথাক্রমে শব্দরূপ ও ক্রিয়ারূপ বলে থাকি।অর্থাৎ 'রূপ' বলতে বিভক্তিযুক্ত পদের রূপটিই আমাদের মনে ভেসে আসে।তাই রূপমূল বললে এই বিভক্তিযুক্ত শব্দরূপ-ক্রিয়ারূপের মূলটি কে বোঝাতে পারে,অর্থাৎ প্রতিপাদিক ও ধাতুকে বোঝাতে পারে।কিন্তু Morpheme বলতে শুধু এই মূলকে বোঝায় না,বিভক্তি ও Morpheme এর মধ্যে পড়ে।তাই, Morpheme এর প্রতিশব্দ হিসেবে 'রূপমূল' কথাটি ঠিক ততটা যুক্তিযুক্ত নয়।'রূপ' কথাটি সাধারণ ভাবে ধ্বনি গঠিত রূপ অর্থে গ্রহণ করে Morpheme এর প্রতিশব্দ হিসেবে 'মূলরূপ' কথাটি গ্রহণ করা যায়।ভারত সরকার গঠিত Standing Commission for Scientific and Technical Terminology র উদ্যোগে ভাষাবিজ্ঞানী অধ্যাপক বাবুরাম সাক্সেনার অধ্যক্ষতায় ভাষাবিজ্ঞান বিষয়ক যে পরিভাষা নির্ণীত হয়েছে তাতে Morpheme এর প্রতিশব্দ হল 'রূপিম'।
রূপিম এর সংজ্ঞা হিসেবে ভাষাবিজ্ঞানী গ্লিসন বলেছেন-
"Morpheme are generally short
sequence of phonemes...Morphemes
can be usefully described as the
smallest meaningful units in the
structure of the Language."
ভাষাবিজ্ঞানী নীদার কথায়--
"minimal meaningful units."
ভাষাবিজ্ঞানী শিশির কুমার দাস তাঁর 'ভাষাজিজ্ঞাসা' গ্রন্থে বলেছেন--
'রূপতত্ত্বের একক রূপমূল বা Morpheme.
রূপমূল হল ভাষার ক্ষুদ্রতম অর্থময় অংশ।'
উপরিউক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে ভাষাবিজ্ঞানী ড.রামেশ্বর শ এর কথার সূত্র ধরে আমরা বলতে পারি----
"রূপিম বা মূলরূপ হল এক বা একাধিক
স্বনিমের সমন্বয়ে গঠিত এমন অর্থপূর্ণ ক্ষুদ্রতম
একক যা পৌনঃপুনিক এবং যার অংশ
বিশেষের সঙ্গে অন্য শব্দের ধ্বনিগত ও
অর্থগত সাদৃশ্য নেই।"
📦রূপিমের বৈশিষ্ট্যঃ--
১.রূপিম হল এক বা একাধিক ধ্বনির সমন্বয়ে
গঠিত ক্ষুদ্রতম অর্থপূর্ণ একক।
২.এই এককের একটি নির্দিষ্ট অর্থ থাকে।
৩.এককটি এতই ক্ষুদ্রতম যে তাকে আর বিভাজন করা যায় না।বিভাজন করলে অর্থহীন হয়ে পড়ে।
৪.এই এককটির সঙ্গে শব্দের অন্য কোন অংশের ধ্বনিগত বা অর্থগত সাদৃশ্য থাকে না।
৫.এককটি ভাষার মধ্যে পুনরাবৃত্ত হয়।
উপরিউক্ত বৈশিষ্ট্যগুলি যদি কোন ধ্বনি বা ধ্বনিগুচ্ছের থাকে তখনই তাকে রূপিম বলা চলে।
📦শব্দ ও রূপিমের মধ্যে পার্থক্যঃ--
১.বাক্যে শব্দ স্বতন্ত্রভাবে বসতে পারে।কিন্তু রূপিম
সর্বদা স্বতন্ত্রভাবে বসতে পারে না।
যেমন - 'লোকটি' শব্দে দুটি রূপিম আছে। 'লোক' এবং 'টি',এই লোক রূপিমটি শব্দও বটে।কিন্তু 'টি' রূপিমটি স্বতন্ত্রভাবে বসতে পারে না।তাই এটি শব্দের মর্যাদা পাবেনা।
২.শব্দ ক্ষুদ্রতম একক নয়,কিন্তু রূপিম ক্ষুদ্রতম একক।
৩.যে সকল রূপিম ভাষায় স্বতন্ত্রভাবে ব্যবহৃত হতে পারে না,সেগুলি শুধুই রূপিম,শব্দ নয়।
৪.যে সব শব্দ রূপিমের মর্যাদা পায় তাদের আর ক্ষুদ্রতম এককে ভাঙা চলে না।
৫.রূপিম মাত্রই শব্দ কিন্তু যে কোন শব্দ মাত্রই যে রূপিম একথা বলা যায় না।
📦 রূপিমের শ্রেণিবিভাগঃ--
সাধারণভাবে রূপিমকে দুটি শ্রেনিতে ভাগ করা যায়-
১.মুক্ত রূপিম (Free Morpheme)
২.বদ্ধ রূপিম (Bound Morpheme)
★মুক্ত রূপিম-
যে অর্থপূর্ণ ক্ষুদ্রতম ধ্বনিসমষ্টি ভাষার অন্যধ্বনি সমষ্টির সঙ্গে সম্পূর্ণ যুক্ত না হয়েও স্বাধীনভাবে ব্যবহৃত হতে পারে তাকে মুক্ত রূপিম বলে।
যেমন -আমের=আম+এর। বইটি=বই+টি
এখানে আম, বই এগুলি মুক্ত রূপিম।
★বদ্ধ রূপিম-
যে অর্থপূর্ণ ক্ষুদ্রতম ধ্বনিসমষ্টি সর্বদা অন্যধ্বনি সমষ্টির সঙ্গে যুক্ত হয়ে ব্যবহৃত হয়,কখনো
স্বাধীনভাবে ব্যবহৃত হতে পারে না তাকে বদ্ধ রূপিম বলে।
যেমন- আমের=আম+এর। বইটি=বই+টি।
এখানে এর, টি হল বদ্ধ রূপিম।
★★এছাড়াও অন্যান্য রূপিম গুলি হল----
১.অনন্য রূপিম(Unique Morpheme)--
যে রূপিম গুলি সংশ্লিষ্ট ভাষায় পুনঃপুনঃ ব্যবহৃত হয় না,একবারই মাত্র ব্যবহৃত হয় তাও আবার অন্য কোন রূপের সঙ্গে জড়িত হয়ে তাকে অনন্য রূপিম বলে।
যেমন - মগডাল =মগ+ডাল ( এই মগ রূপিমটি একবারই মাত্র ব্যবহৃত হয় এবং তা ডাল এর সঙ্গে।)
মলমাস=মল +মাস (এই মল রূপিমটি একবারই মাত্র ব্যবহৃত হয় এবং তা মাস এর সঙ্গে।)
২.সমধ্বনি মূলরূপ(Homophoneous Morpheme)--
পৃথিবীর সমস্ত ভাষায় এমন কিছু কিছু রূপিম দেখা যায় যাদের ধ্বনিগত দিক থেকে এক রূপতা থাকলেও অর্থগত দিক থেকে পার্থক্য রয়েছে তাদের
সমধ্বনি মূলরূপ বলে।
যেমন -- আমি তোমাকে চিনি (এখানে চিনি অর্থ চেনা)।
তুমি খাও চিনি (এখানে চিনি অর্থ মিষ্ট দ্রব্য)
চিনি এই শব্দ টি দুটি বাক্যে ভিন্ন ভিন্ন অর্থ বহন করছে।সুতরাং চিনি এটি সমধ্বনি মূলরূপের দৃষ্টান্ত।
৩.শূন্য মূলরূপ(zero Morpheme)--
যে বদ্ধ রূপিমগুলি ভাষায় ব্যাবহারের সময় অনুপস্থিত থাকলেও শ্রোতা তার ভাষাবোধ থেকে তাদের উপস্থিতি কল্পনা করে নেয়, তাকে শূন্য রূপিম বলে।
যেমন - পাগল (০)কিনা বলে।(পাগলে কিনা বলে)[এ লুপ্ত]
৪.উপরূপমূল(Allomorph)--
ভাষার মধ্যে এমন কতকগুলি রূপমূল থাকে যা ধ্বনিগত দিক থেকে পৃথক হলেও অর্থগত দিক থেকে প্রায় একই রকম এবং তাদের ব্যবহার শর্তসাপেক্ষ, সেই জাতীয় রূপমূলকে উপরূপমূল বলে।
যেমন-- সন্ত্রাস=সন্+ত্রাস
সম্পূর্ণ=সম্+পূর্ণ
সঙ্কোচন = সঙ্+কোচন
সন্,সম্,সঙ্ এই তিনটি রূপমূলের অর্থ এক হলেও ধ্বনিগত রূপ আলাদা।সুতরাং এগুলি উপরূপমূলের দৃষ্টান্ত।
রূপতত্ত্বের আলোচনায় স্বাভাবিকভাবে এসে পড়ে পদ,কারক বিভক্তি, লিঙ্গ-বচন,ধাতুরূপ, প্রত্যয় প্রভৃতির প্রসঙ্গ। এসব কিছুর আলোচনার মাধ্যমেই রূপতত্ত্বের আলোচনা পূর্ণতা পেতে পারে।
তথ্যঋণঃ
১.সাধারণ ভাষাবিজ্ঞান ও বাংলা ভাষা- ড.রামেশ্বর শ।
২.ভাষাবিদ্যা পরিচয়-পরেশ চন্দ্র ভট্টাচার্য।
♦আলোচক-গৌতম জানা♦
♦মডারেটর-"Success বাংলা"♦
ভাষার সবচেয়ে মৌলিক ও ক্ষুদ্রতম একক হল ধ্বনি। সাধারণ ভাবে আমরা জানি যে,একাধিক ধ্বনি মিলিত হয়ে ধ্বনির চেয়ে বৃহত্তর যে এক একটি অর্থপূর্ণ একক গড়ে তোলে তা হল শব্দ।এই শব্দের নানান দিক তার গঠন, শ্রেণিবিভাগ, রূপবৈচিত্র্য,রূপবৈচিত্র্য সাধনের বিভিন্ন উপকরণ (প্রত্যয়, বিভক্তি) হল রূপতত্ত্বের আলোচ্য বিষয়।
যদিওবা আমরা বলি, ধ্বনির চেয়ে বৃহত্তর একক হল শব্দ,তবুও আধুনিক ভাষাবিজ্ঞানীরা বলছেন-ধ্বনির ঠিক পরবর্তী বৃহত্তর এককটি শব্দ নয়,সেটি হল রূপিম বা মূলরূপ বা রূপমূল বা Morpheme.
ইংরাজি Morpheme কথাটির বাংলা প্রতিশব্দ হিসেবে কেউ কেউ রূপমূল কথাটি গ্রহণ করছেন।কিন্তু শব্দবিভক্তি ও ক্রিয়াবিভক্তি যুক্ত পদকে আমরা যথাক্রমে শব্দরূপ ও ক্রিয়ারূপ বলে থাকি।অর্থাৎ 'রূপ' বলতে বিভক্তিযুক্ত পদের রূপটিই আমাদের মনে ভেসে আসে।তাই রূপমূল বললে এই বিভক্তিযুক্ত শব্দরূপ-ক্রিয়ারূপের মূলটি কে বোঝাতে পারে,অর্থাৎ প্রতিপাদিক ও ধাতুকে বোঝাতে পারে।কিন্তু Morpheme বলতে শুধু এই মূলকে বোঝায় না,বিভক্তি ও Morpheme এর মধ্যে পড়ে।তাই, Morpheme এর প্রতিশব্দ হিসেবে 'রূপমূল' কথাটি ঠিক ততটা যুক্তিযুক্ত নয়।'রূপ' কথাটি সাধারণ ভাবে ধ্বনি গঠিত রূপ অর্থে গ্রহণ করে Morpheme এর প্রতিশব্দ হিসেবে 'মূলরূপ' কথাটি গ্রহণ করা যায়।ভারত সরকার গঠিত Standing Commission for Scientific and Technical Terminology র উদ্যোগে ভাষাবিজ্ঞানী অধ্যাপক বাবুরাম সাক্সেনার অধ্যক্ষতায় ভাষাবিজ্ঞান বিষয়ক যে পরিভাষা নির্ণীত হয়েছে তাতে Morpheme এর প্রতিশব্দ হল 'রূপিম'।
রূপিম এর সংজ্ঞা হিসেবে ভাষাবিজ্ঞানী গ্লিসন বলেছেন-
"Morpheme are generally short
sequence of phonemes...Morphemes
can be usefully described as the
smallest meaningful units in the
structure of the Language."
ভাষাবিজ্ঞানী নীদার কথায়--
"minimal meaningful units."
ভাষাবিজ্ঞানী শিশির কুমার দাস তাঁর 'ভাষাজিজ্ঞাসা' গ্রন্থে বলেছেন--
'রূপতত্ত্বের একক রূপমূল বা Morpheme.
রূপমূল হল ভাষার ক্ষুদ্রতম অর্থময় অংশ।'
উপরিউক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে ভাষাবিজ্ঞানী ড.রামেশ্বর শ এর কথার সূত্র ধরে আমরা বলতে পারি----
"রূপিম বা মূলরূপ হল এক বা একাধিক
স্বনিমের সমন্বয়ে গঠিত এমন অর্থপূর্ণ ক্ষুদ্রতম
একক যা পৌনঃপুনিক এবং যার অংশ
বিশেষের সঙ্গে অন্য শব্দের ধ্বনিগত ও
অর্থগত সাদৃশ্য নেই।"
📦রূপিমের বৈশিষ্ট্যঃ--
১.রূপিম হল এক বা একাধিক ধ্বনির সমন্বয়ে
গঠিত ক্ষুদ্রতম অর্থপূর্ণ একক।
২.এই এককের একটি নির্দিষ্ট অর্থ থাকে।
৩.এককটি এতই ক্ষুদ্রতম যে তাকে আর বিভাজন করা যায় না।বিভাজন করলে অর্থহীন হয়ে পড়ে।
৪.এই এককটির সঙ্গে শব্দের অন্য কোন অংশের ধ্বনিগত বা অর্থগত সাদৃশ্য থাকে না।
৫.এককটি ভাষার মধ্যে পুনরাবৃত্ত হয়।
উপরিউক্ত বৈশিষ্ট্যগুলি যদি কোন ধ্বনি বা ধ্বনিগুচ্ছের থাকে তখনই তাকে রূপিম বলা চলে।
📦শব্দ ও রূপিমের মধ্যে পার্থক্যঃ--
১.বাক্যে শব্দ স্বতন্ত্রভাবে বসতে পারে।কিন্তু রূপিম
সর্বদা স্বতন্ত্রভাবে বসতে পারে না।
যেমন - 'লোকটি' শব্দে দুটি রূপিম আছে। 'লোক' এবং 'টি',এই লোক রূপিমটি শব্দও বটে।কিন্তু 'টি' রূপিমটি স্বতন্ত্রভাবে বসতে পারে না।তাই এটি শব্দের মর্যাদা পাবেনা।
২.শব্দ ক্ষুদ্রতম একক নয়,কিন্তু রূপিম ক্ষুদ্রতম একক।
৩.যে সকল রূপিম ভাষায় স্বতন্ত্রভাবে ব্যবহৃত হতে পারে না,সেগুলি শুধুই রূপিম,শব্দ নয়।
৪.যে সব শব্দ রূপিমের মর্যাদা পায় তাদের আর ক্ষুদ্রতম এককে ভাঙা চলে না।
৫.রূপিম মাত্রই শব্দ কিন্তু যে কোন শব্দ মাত্রই যে রূপিম একথা বলা যায় না।
📦 রূপিমের শ্রেণিবিভাগঃ--
সাধারণভাবে রূপিমকে দুটি শ্রেনিতে ভাগ করা যায়-
১.মুক্ত রূপিম (Free Morpheme)
২.বদ্ধ রূপিম (Bound Morpheme)
★মুক্ত রূপিম-
যে অর্থপূর্ণ ক্ষুদ্রতম ধ্বনিসমষ্টি ভাষার অন্যধ্বনি সমষ্টির সঙ্গে সম্পূর্ণ যুক্ত না হয়েও স্বাধীনভাবে ব্যবহৃত হতে পারে তাকে মুক্ত রূপিম বলে।
যেমন -আমের=আম+এর। বইটি=বই+টি
এখানে আম, বই এগুলি মুক্ত রূপিম।
★বদ্ধ রূপিম-
যে অর্থপূর্ণ ক্ষুদ্রতম ধ্বনিসমষ্টি সর্বদা অন্যধ্বনি সমষ্টির সঙ্গে যুক্ত হয়ে ব্যবহৃত হয়,কখনো
স্বাধীনভাবে ব্যবহৃত হতে পারে না তাকে বদ্ধ রূপিম বলে।
যেমন- আমের=আম+এর। বইটি=বই+টি।
এখানে এর, টি হল বদ্ধ রূপিম।
★★এছাড়াও অন্যান্য রূপিম গুলি হল----
১.অনন্য রূপিম(Unique Morpheme)--
যে রূপিম গুলি সংশ্লিষ্ট ভাষায় পুনঃপুনঃ ব্যবহৃত হয় না,একবারই মাত্র ব্যবহৃত হয় তাও আবার অন্য কোন রূপের সঙ্গে জড়িত হয়ে তাকে অনন্য রূপিম বলে।
যেমন - মগডাল =মগ+ডাল ( এই মগ রূপিমটি একবারই মাত্র ব্যবহৃত হয় এবং তা ডাল এর সঙ্গে।)
মলমাস=মল +মাস (এই মল রূপিমটি একবারই মাত্র ব্যবহৃত হয় এবং তা মাস এর সঙ্গে।)
২.সমধ্বনি মূলরূপ(Homophoneous Morpheme)--
পৃথিবীর সমস্ত ভাষায় এমন কিছু কিছু রূপিম দেখা যায় যাদের ধ্বনিগত দিক থেকে এক রূপতা থাকলেও অর্থগত দিক থেকে পার্থক্য রয়েছে তাদের
সমধ্বনি মূলরূপ বলে।
যেমন -- আমি তোমাকে চিনি (এখানে চিনি অর্থ চেনা)।
তুমি খাও চিনি (এখানে চিনি অর্থ মিষ্ট দ্রব্য)
চিনি এই শব্দ টি দুটি বাক্যে ভিন্ন ভিন্ন অর্থ বহন করছে।সুতরাং চিনি এটি সমধ্বনি মূলরূপের দৃষ্টান্ত।
৩.শূন্য মূলরূপ(zero Morpheme)--
যে বদ্ধ রূপিমগুলি ভাষায় ব্যাবহারের সময় অনুপস্থিত থাকলেও শ্রোতা তার ভাষাবোধ থেকে তাদের উপস্থিতি কল্পনা করে নেয়, তাকে শূন্য রূপিম বলে।
যেমন - পাগল (০)কিনা বলে।(পাগলে কিনা বলে)[এ লুপ্ত]
৪.উপরূপমূল(Allomorph)--
ভাষার মধ্যে এমন কতকগুলি রূপমূল থাকে যা ধ্বনিগত দিক থেকে পৃথক হলেও অর্থগত দিক থেকে প্রায় একই রকম এবং তাদের ব্যবহার শর্তসাপেক্ষ, সেই জাতীয় রূপমূলকে উপরূপমূল বলে।
যেমন-- সন্ত্রাস=সন্+ত্রাস
সম্পূর্ণ=সম্+পূর্ণ
সঙ্কোচন = সঙ্+কোচন
সন্,সম্,সঙ্ এই তিনটি রূপমূলের অর্থ এক হলেও ধ্বনিগত রূপ আলাদা।সুতরাং এগুলি উপরূপমূলের দৃষ্টান্ত।
রূপতত্ত্বের আলোচনায় স্বাভাবিকভাবে এসে পড়ে পদ,কারক বিভক্তি, লিঙ্গ-বচন,ধাতুরূপ, প্রত্যয় প্রভৃতির প্রসঙ্গ। এসব কিছুর আলোচনার মাধ্যমেই রূপতত্ত্বের আলোচনা পূর্ণতা পেতে পারে।
তথ্যঋণঃ
১.সাধারণ ভাষাবিজ্ঞান ও বাংলা ভাষা- ড.রামেশ্বর শ।
২.ভাষাবিদ্যা পরিচয়-পরেশ চন্দ্র ভট্টাচার্য।
♦আলোচক-গৌতম জানা♦
♦মডারেটর-"Success বাংলা"♦