বাংলা সাহিত্যে নতুন দিগন্ত : অনুবাদ ও অনুষঙ্গ ( সংক্ষিপ্ত)


আন্তর্জাতিক সাহিত্যিক :

শেকসপিয়র (১৫৬৪ - ১৬১৬) : ইংল্যান্ডের 'জাতীয় কবি' এবং 'বার্ড অফ অ্যাভন' নামে অভিহিত কবি ও নাট্যকার ৩৮ টি নাটক,  ১৫৪টি সনেট এবং দুটি আখ্যান কবিতার রচয়িতা। 'হেমলেট', 'কিং লিয়ার', 'ম্যাকবেথ' প্রভৃতি তাঁর বিয়োগান্তক নাটক। মিলনান্তক নাটকগুলির মধ্যে 'অলস ওয়েল দ্যাট এন্ডস ওয়েল', 'দ্য মার্চেন্ট অফ ভেনিস', 'দ্য টেম্পেস্ট' প্রভৃতি উল্লেখযোগ্য। ১৬২৬ সালে তাঁর ৩৬টি নাটক নিয়ে ফার্স্ট ফোলিও প্রকাশিত হয়।

লিও টলস্টয় : রুশ সাহিত্যিক টলস্টয়  ১৮২৮ সালের ৯ই সেপ্টেম্বর তুলা প্রদেশে জন্ম নেন। তাঁর লেখা দুটি অনবদ্য উপন্যাস 'যুদ্ধ ও শান্তি' (১৮৬২-৬৮) ও 'আন্না কারেনিনা' (১৮৭৮)। তাঁর অমর সাহিত্য 'দি কিংডম ওফ গড ইজ উইদিন ইয়ুথ' -এ যে অহিংস অসহযোগের ধারণা, তা থেকে গান্ধীজি, মার্টিন লুথার কিং প্রমুখ ব্যক্তিরা প্রভাবিত হয়েছিলেন৷

অ্যান্তন পাবলোভিচচেখভ : চিকিৎসক, ছোটগল্পকার ও নাট্যকার চেখভ দক্ষিণ রাশিয়ার তাগানরোগ নামক এলাকায়১৮৬০ সালের ২৯ শে জানুয়ারি জন্মগ্রহণ করেন। শুরুতে নাট্যকার হিসাবে আন্তর্জাতিক পরিচিতি পান 'থ্রি সিস্টারস', 'দি সীগাল' ও 'দি চেরি অরচার্ড' -এই তিনখানি নাটকের মাধ্যমে। উল্লেখযোগ্য আরেকটি নাটক 'আঙ্কল ভানিয়া'। ১৯০৪ সালের ১৫ই জুলাই জার্মানিতে যক্ষারোগে তাঁর মৃত্যু হয়।

মপাসাঁ : বিখ্যাত ফরাসি কবি, গল্পকার ও উপন্যাসিক গি দ্য মপাসাঁ ৫ই আগস্ট ১৮৫০ সালে জন্মগ্রহণ করেন এবং ৬ ই জুলাই ১৮৯৩ সালে মারা যান। ১৮৮০ সালে 'De Ver' কাব্যগ্রন্থ প্রকাশের মাধ্যমে সাহিত্য জগতে পদার্পন। তাঁর প্রথম বড়গল্প 'বুল দ্য সুইফ' -এ আছে যুদ্ধের পটভূমিকায় একজন বেশ্যার কাহিনি। তাঁর আরেকটি বিখ্যাত গল্প হল 'মাদমোয়াজেল ফিফি'। তাঁর প্রথম 'Un-rie' উপন্যাসটি সরকারি রোষানলের শিকার হয়। ১৮৮৫ সালে রচনা করেন তাঁর বিখ্যাত উপন্যাস 'বেল আমি'।

গ্যোয়েট : মাইকেল গ্যোয়েট ১৯৫৯ সালে ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন এবং ১৯৮৯ সালে মারা যান। তাঁর প্রথম ও জনপ্রিয় উপন্যাস 'Messiah'।

পাবলো নেরুদা : পাবলো নেরুদা ছদ্মনামধারী চিলিয়ান কবি ও রাজনীতিবিদের জন্ম  ১৯০৪ সালের ১২ ই জুলাই। প্রকৃত নাম 'নেফতালি রিকার্দো রেয়েস বাসোয়ালতো'। সাহিত্যকর্মে একদিকে যেমন লিখেছেন 'টোয়েন্টি পোয়েমস অফ লাভ অ্যান্ড আ সং অফ ডেসপায়ার' এর মতো কামোদ্দীপক কবিতা, তেমনি রচনা করেছেন পরাবাস্তব কবিতা, ঐতিহাসিক মহাকাব্য, এমনকি প্রকাশ্য রাজনৈতিক ইস্তাহারও। ১৯৭১ সালে তাঁকে সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া হয়। কলম্বিয়ান গাব্রিয়েল গারসিয়া মার্কেজ তাঁকে 'বিংশ শতাব্দীর সকলভাষার শ্রেষ্ঠ কবি' বলে অভিহিত করেছেন। ১৯৭৩ সালের ২৩শে অক্টোবর তাঁর মৃত্যু হয়।

গাব্রিয়েল গারসিয়া মার্কেজ :  ১৯২৮ সালের ৪ই মার্চ কলম্বিয়ার আরাকাতাকায় জন্ম। প্রথম উপন্যাস 'লা ওহারাস্কা' (লীফ্ স্টর্ম) (১৯৫২)। বিখ্যাত গল্প সংকলন 'দসে সুয়েন্তাস পেরেপ্রিনোস'। ১৯৬৮ সালে প্রকাশিত 'আন সিনার ম্যু ভাইজো কন আনাস এলাস ইনর্মস' -এর বাংলা অনুবাদ 'এই শহরে কোনো চোর নেই ও অন্যান্য গল্প'। অনুবাদক মানবেন্দ্র মুখোপাধ্যায়। ১৯৮২ সালে মার্কেজ সাহিত্যে নোবেল পুরস্কার পান।

ল্যাংস্টন হিউজ : জেমস মার্সার ল্যাংস্টন হিউজ আমেরিকা যুক্তরাষ্ট্রের জপলিনের মিসৌরিরে ১৯০২ সালে জন্মগ্রহণ করেন এবং ৬৫ বছর বয়সে নিউইয়র্কে ১৯৬৭ সালে পরলোক গমন করেন। জাতিবিদ্বেষের উপরে বিশেষত কালো নিগ্রিটো জাতির পক্ষে কলম ধারণ করে কবিতা, ছোটগল্প, উপন্যাস ও প্রবন্ধ রচনা করেন। তাঁর প্রথম কবিতা 'The Negro Speaks Rivers'। তাঁর প্রথম ছোটগল্প সংকলন ' The Ways of White Folks'।

আর্নেস্ট হেমিংওয়ে (২১শে জুলাই ১৮৯৯ - ২রা জুলাই ১৯৬১): মার্কিন সাহিত্যিক ও সাংবাদিক আর্নেস্ট মিলার হেমিংওয়ে উপন্যাস ও ছোটগল্পকার হিসাবে ১৯৫৪ সালে সাহিত্যে নোবেল পুরস্কার এবং ১৯৫৩সালে পুলিৎজার পুরস্কার লাভ করেছিলেন।

টি.এস. এলিয়ট : বহুমুখী প্রতিভাধর কবি এলিয়ট ১৮৮৮ সালের ২৬ শে আগস্ট যুক্তরাষ্ট্রের শিল্পনগরী মিসৌরির সেন্ট লুইসেন্স জন্মগ্রহণ করেন। এলিয়টকে বলা হয় 'কবিদের কবি' তাঁর সবচেয়ে সাড়াজাগানো কাব্যগ্রন্থ হলো 'ট্র্যাডিশন এন্ড দি ইনডিভিজুয়্যাল ট্যালেন্ট'। ১৯৪৮ সালে তিনি সাহিত্যে নোবেল ও অর্ডার অফ মেরিট পুরস্কারে ভূষিত হন।

To See The Original Post Click Here

তথ্য সংগ্রহ : সঞ্জিত রায়
অ্যাডমিন, সাকসেস বাংলা

Share this