বাংলা সাহিত্যে নতুন দিগন্ত : অনুবাদ ও অনুষঙ্গ ( সংক্ষিপ্ত)



ভারতীয় সাহিত্যিক :

কালিদাস : দ্বিতীয় চন্দ্রগুপ্ত বা বিক্রমাদিত্যের 'নবরত্ন' সভার শ্রেষ্ঠ রত্ন কালিদাস চতুর্থ থেকে পঞ্চম শতকের মাঝামাঝি সময়ে জীবিত ছিলেন। তিনি তিনটি নাটক ও তিনটি মহাকাব্য রচনা করেন। নাটকগুলি হল - 'মালবিকাগ্নিমিত্র' 'অভিজ্ঞান শকুন্তলা' ও 'বিক্রমোর্বশী'। মহাকাব্য তিনটি হল - 'মেঘদূত' 'কুমারসম্ভব' ও 'রঘুবংশ'।

শূদ্রক : খ্রীষ্টপূর্ব দ্বিতীয় শতাব্দী থেকে খ্রীষ্টীয় পঞ্চম শতাব্দীর মধ্যে বর্তমান ছিলেন বলে অনুমেয়। বিদ্যাসাগরের মতে, বিক্রমাদিত্যের পূর্ববর্তী সময়ের নাট্যকার শূদ্রক। তাঁর লেখা গ্রন্থটির নাম 'মৃচ্ছকটিক'। মূলকাহিনিটি চারুদত্ত নামের এক সম্ভ্রান্ত অথচ দরিদ্র ব্রাহ্মন যুবককে কেন্দ্র করে, যিনি বসন্তসেনা নামে এক বারাঙ্গনার দ্বারা প্রণয়াসক্ত হন। পারস্পরিক অনুরাগ থাকা সত্ত্বেও তাদের ভালবাসা ও বাসস্থান দুই -ই পথে বসে সমস্থানিক নামে এক কামাতুর রাজসভাসদের চাতুর্যে।

কবীর (১৪৪০ - ১৫১৮) : কাশীর নিকটে লাহারতারায় (বর্তমানে বারাণসীতে) তাঁতি কবি ও অতীন্দ্রিয়বাদী সন্ত কবীরের জন্ম। তাঁর রচনা ভক্তি আন্দোলনকে গভীরভাবে প্রভাবিত করেছিল।

ইকবাল : সুন্নি ধারার কবি, রাজনীতিবিদ ও দার্শনিক আল্লামা মুহম্মদ ইকবাল ১৮৭৭ সালে পাঞ্জাবের শিয়ালকোট জন্মগ্রহণ করেন। তাঁর ফার্সি ও উর্দু কবিতা এযুগের ফার্সি ও উর্দু সাহিত্যে অন্যতম শ্রেষ্ঠ রচনা। দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে পাকিস্তান রাষ্ট্রের সৃষ্টি ইকবালের চিন্তা -দর্শনের প্রভাব।

ভানুভক্ত : নেপালের আদি কবি ভানুভক্ত ১৮১৪ সালের ২৯ শে আষাঢ় চুন্ডিরাঙ্গা গ্রামে ধনী ব্রাহ্মন বংশে জন্ম নেন। তিনি নেপালি ভাষায় বহু কবিতা লেখেন এবং নেপালি ভাষায় বাল্মীকি রামায়ণ অনুবাদ করে দেশবাসীকে কাব্যরসে অবগাহন করান। তাঁর একটি বিখ্যাত পদ - '....কুয়া খনাও / ঘাশী দরিদ্র ধরবো / তর বুদ্ধি কস্তো / ম ভানুভক্ত ধনী ভৈখন / আজ এস্তো ...'

অমৃতা প্রীতম : পাঞ্জাবের গুজরানওরালায় ১৯১৯ সালের ৩১ শে আগস্ট লেখিকার জন্ম এবং  ২০০৫ সালের ৩১ শে অক্টোবর দিল্লিতে মৃত্যু। তাঁর কবিতা - গদ্য - আত্মজীবনীর মূলসুর ভারত বিভক্তি, নারী ও স্বপ্ন। তিনি "অজ্জুআখাঁ ওয়ারিস শাহ নূ" নামে একটি বিষাদধর্মী কবিতায় ভারত বিভক্তির বিপর্যয়ের ক্ষোভ প্রকাশ করেছেন। তাঁর "পিঞ্জর" নামক বিখ্যাত উপন্যাসে নারী অস্তিত্ববাদের মূর্ত প্রতীক 'পারো' নামক স্মরণীয় চরিত্র নির্মাণ করেন। ২০০৩ সালে "পিঞ্জর" হিন্দি চলচিত্রায়িত হয়। ১৯৫৬ সালে "সুনেহা" নামক দীর্ঘ কবিতার জন্য সাহিত্য অ্যাকাডেমি এবং "কাগজ তে ক্যানভাস" উপন্যাসের জন্য জ্ঞানপীঠ পুরস্কার লাভ করেন। ১৯৬৯ সালে পদ্মশ্রী, ২০০৪ সালে পদ্মবিভূষণ ও সাহিত্য অ্যাকাডেমি ফেলোশিপ লাভ করেন।

প্রেমচাঁদ : 'জীবনবাদী' সাহিত্যিক ও হিন্দি সাহিত্যে 'উপন্যাস সম্রাট' মুন্সী প্রেমচাঁদ ১৮৮০ সালের ৩১ শে জুলাই উত্তরপ্রদেশে জন্মগ্রহণ করেন। তাঁর আসল নাম "ধনপত রায়"। 1909 সালে বঙ্গভঙ্গ আন্দোলন বিষয়ে একটি উপন্যাস লেখার কারণে সরকারের রোষানলে পড়লে তিনি নাম পরিবর্তন করে 'প্রেমচন্দ' ছদ্মনাম গ্রহণ করেন। ১৯১০ সালে "বড়ে ঘরকী বেটি" প্রকাশিত হলে উর্দু সাহিত্যে স্থায়ী আসন লাভ করেন। তাঁর সর্বশ্রেষ্ঠ উপন্যাস "গোদান"। সদগতি, কাফন প্রভৃতি তাঁর উল্লেখযোগ্য গল্প।

বিজয় তেন্ডুলকর : মারাঠী নাট্যকার বিজয় টেন্ডুলকরের জন্ম  ১৯২৮ সালের ৬ ই জানুয়ারী এবং মৃত্যু ২০০৮ সালের ৩১ শে মে। তাঁর বিখ্যাত নাটকগুলি হল - শান্ততা, কোর্ট চালু আহে, ঘাসিরাম কোতোয়াল, লাইসেন্স প্রভৃতি।

গোপীনাথ মহান্তি : ওড়িশা ভাষায় লেখা "পরজা" তাঁর বিখ্যাত উপন্যাস। অনুবাদক -ভারতী নন্দী।

আইয়াপ্পা পানিকর : ১৯৩০ সালের ১২ ই সেপ্টেম্বর কেরালায় ব্রাহ্মন বংশে জন্ম এবং তিনি ইংরেজি বিষয়ের অধ্যাপক। 'কুরুক্ষেত্রম্', 'ডেজ অ্যান্ড নাইট' (দিন ও রাত্রি) প্রভৃতি তাঁর কাব্য সংকলন।

To See The Original Post Click Here

তথ্য সংগ্রহ : সঞ্জিত রায়
অ্যাডমিন, সাকসেস বাংলা।

Share this