অালোচনার দর্পণে - ছোটগল্প

📚📚ছোটগল্প📚📚
        
● সংজ্ঞা--  ছোটগল্প লেখকের মানস প্রতীতি জাত একটি সংহত গদ্যকাহিনি,যার একতম বক্তব্য কোন ঘটনা,চরিত্র,পরিবেশ অবলম্বন করে ঐক্য সঙ্কটের মধ্য দিয়ে সমগ্রতা লাভ করে।

"ছোটো প্রাণ,ছোটো ব্যথা  ছোটো ছোটো দুঃখ কথা
                     নিতান্তই সহজ সরল,
সহস্র বিস্মৃতিরাশি                  প্রত্যহ যেতেছে ভাসি
              তারি দু-চারটি অশ্রুজল।
নাহি বর্ণনার ছটা        ঘটনার ঘনঘটা
              নাহি তত্ত্ব,নাহি উপদেশ।
অন্তরে অতৃপ্তি রবে,      সাঙ্গ করি মনে হবে
               শেষ হয়ে হইল না শেষ।"

                                     --রবীন্দ্রনাথ ঠাকুর।

 ● ছোটগল্পের বৈশিষ্ট্য-----
1- একমুখিনতা।
2- ব্যক্তিত্বের প্রতিফলন ঘটে।
3-  সাধারণ মানুষের সাধারণ ঘটনা গল্পের বিষয়।
4- রচনাটি মৌলিক হওয়া প্রয়োজন।
5- মূলে থাকে একটি plot ।
6- প্রথম থেকে শেষ পর্যন্ত এক নিবিড় ভাব ঐক্য বর্তমান থাকে।
7- সংলাপ ব্যবহারের আধিক্য এড়িয়ে চলা।
8- কাহিনি হবে গতিময়।
9- ব্যঞ্জনাধর্মীতা।
10- রচনাশৈলী মনপিনদ্ধ।
11- আদর্শ ছোটগল্পের একটিমাত্র climax থাকে।

● বিভাগ- বিভাজন •••••(বিষয়ানুযায়ী)•••

1- প্রেমবিষয়ক--- রবীন্দ্রনাথ ঠাকুরের একরাত্রি,নষ্টনীড়।

2- সামাজিক--- দেনাপাওনা(রবীন্দ্রনাথ),মহেশ(শরৎচন্দ্র)।

3- প্রকৃতি ও মানুষ--- অতিথি,শুভা।

4- অতি-প্রাকৃত--- মণিহারা,ক্ষুধিত পাষাণ।

5- হাস্যরসাত্মক--- বলবান জামাতা(প্রভাতকুমার মুখোপাধ্যায়),ছাগল(সঞ্জীব চট্টোপাধ্যায়),ভূশণ্ডীর মাঠ,লম্বকর্ণ(পরশুরাম)।

6- উদ্ভট---গগনচটি(পরশুরাম),অঙ্কস্যার(সত্যজিৎ রায়)।

7- সাংকেতিক গল্প/প্রতীক ধর্মী--- গুপ্তধন,জীবিত ও মৃত(রবীন্দ্রনাথ), তেলেনাপোতা আবিষ্কার(প্রমেন্দ্র মিত্র)।

8-ঐতিহাসিক গল্প---মৃৎপ্রদীপ,চুয়াচন্দন(শরদিন্দু বন্দ্যোপাধ্যায়)।

9-বিজ্ঞান নির্ভর---ঘনাদার গল্প,শয়তানের দ্বীপ(প্রমেন্দ্র মিত্র)।

10-গার্হস্থ্য--- শাস্তি(রবীন্দ্রনাথ), মামলার ফল,পরেশ(শরৎচন্দ্র)।

11-মনস্তাত্ত্বিক---ঘাটের কথা,কাবুলিওয়ালা(রবীন্দ্রনাথ)।

12- মনুষ্যেতর--- আদরণী(প্রভাতকুমার মুখোপাধ্যায়),কালপাহাড়(তারাশঙ্কর)।

13- বাস্তবনিষ্ট গল্প--- কয়লাকুঠির গল্প(শৈলজানন্দ মুখোপাধ্যায়)।

14-গোয়েন্দ গল্প-- ফেলুদা,কাকাবাবু।

15- বিদেশী পটভূমিকাযুক্ত গল্প--হোটেলওয়ালা(মনীন্দ্রলাল বসু)।

16-রাজনৈতিক---ছোট বকুলপুরের যাত্রী,হারানের নাত জামাই(মাণিক বন্দ্যোপাধ্যায়)।

17-সাংস্কৃতিক গল্প--- জয়-পরাজয়(রবীন্দ্রনাথ)।

18-নীতিগল্প(Fable)--- কথামালা,ঈশপের গল্প(বিদ্যাসাগর)।

19- ফেবলো---কথোপকথন(উইলিয়াম কেরী)।

● প্রকৃতি অনুযায়ী গল্প•••••

1- ঘটনামুখ্য--- মুক্তির উপায়,ক্ষুধিত পাষাণ।

2- চরিত্রমুখ্য---আলোবাবু(বনফুল)।

3- প্রতীতিমুখ্য(Impression)--ছুটি,তুচ্ছ(বিভূতিভূষন বন্দ্যোপাধ্যায়)।

● বৃত্তগঠন••••

1-সোপানারোহ গঠন--- পোষ্টমাষ্টার,কাবুলিওয়ালা।

2-চকিতোন্নত গঠন--রামকানাইয়ের নির্বুদ্ধিতা,শাস্তি।

3- ঘূর্ণরেখা গঠন---নিশীথে।

● ভাষারীতি•••••

1- বর্ণনাত্মক রীতি--- দেনাপাওনা,পোষ্টমাষ্টার।

2- নাটকীয় রীতি--- বদনাম,ল্যাবরেটরি।

3- কাব্যিক রীতি--- একরাত্রি।

4- রূপক রীতি-- গড্ডালিকা(পরশুরাম)।

5- ব্যঙ্গমূলক--- ডমরুচরিত(ত্রৈলোক্যনাথ)।

☆☆☆ কৃতজ্ঞতা স্বীকার••••••

ড.শুদ্ধসত্ব বসু।
ড.কন্তল চট্টোপাধ্যায়।
হীরেন চট্টোপাধ্যায়।

• উক্ত লেখকদের সাহিত্যের রূপরীতি বিষয়ক বই।।

     ♦আলোচক-- মহুয়া দাস♦
♦অ্যাডমিন -- success বাংলা♦

           

Share this