নাট্যশালা


■ নাট্যশালা :- 
  1)ওল্ড প্লে হাউস::-- কলকাতায় প্রতিষ্ঠিত ইংরেজদের প্রথম নাট্যশালা ।
 2)দি নিউ প্লে হাউস বা ক্যালকাটা থিয়েটার::-- ভেন্ডমাস্টার নামে পরিচিত নিলামাধ্যক্ষ জর্জ উইলিয়ামসন ''দি ওল্ড প্লে হাউস'' বা ''ক্যালকাটা থিয়েটার'' স্হাপন করেছিলেন 1775 সালে ।
  3)মিসেস ব্রিস্টোর প্রাইভেট থিয়েটার::-- বাংলা রঙ্গমঞ্চের ইতিহাসে প্রথম বিদেশী মহিলাদের দ্বারা পরিচালিত থিয়েটার এটি ।
  1890 সালে এই নাট্যশালাটি বন্ধ হয়ে যায় ।
4) হোয়েলার প্লেস থিয়েটার::-- 1797 সালের 21 ফেব্রুয়ারী হোয়েলার প্লেস রোডে মূলতঃ অভিজাতদের জন্য প্রতিষ্ঠিত হয় এই নাট্যশালাটি ।
 আর্থিক কারণে 1798 সালে এটি বন্ধ হয়ে যায় ।

5)এথেনিয়াম থিয়েটার::-- আঠারো নং সার্কুলার রোডে 1812 সালের 30 শে মার্চ এথেনিয়াম থিয়েটার প্রতিষ্ঠিত হয় ।দক্ষ অভিনয়ের অভাবে থিয়েটারটির স্থায়ীকাল বেশিদিন ছিল না ।

6)চৌরঙ্গী থিয়েটার::-- চৌরঙ্গী আর থিয়েটার রোডের সংযোগস্থলে (শেক্সপীয়র সরণী) 1813 সালে প্রতিষ্ঠিত হয় এই থিয়েটারটি ।
    উল্লেখ্য যে , দ্বারকানাথ ঠাকুর এই থিয়েটারটির সাথে যুক্ত ছিলেন ।
    1839 সালের 30 শে মে এক বিধ্বংসী অগ্নিকান্ডে এই থিয়েটারটি ধ্বংস হয়ে যায় ।

7) দমদম থিয়েটার::-- কলকাতার উপকণ্ঠে দমদমে এক সেনাবাহিনীর ছাউনিতে 1817 সালে গড়ে উঠেছিল এই থিয়েটারটি ।প্রসঙ্গত , ইংল্যাণ্ডের এক বিখ্যাত থিয়েটার ''ড্রুরি লেন থিয়েটারে''র নাম অনুসারে এই থিয়েটারটিকে ''লিটল ড্রুরি'' নামেও ডাকা হত । 1824 সালে থিয়েটারটি বন্ধ হয়ে যায় ।

8) বৈঠকখানা থিয়েটার::-- 1824 সালের 24 মে 177নং বৈঠকখানা রোডে এই থিয়েটারটি প্রতিষ্ঠিত হয় । কোনোদিনই এই থিয়েটারটি তেমন সুখ্যাতি অর্জন করতে পারেনি ।

9) সাঁ সুসি থিয়েটার::-- মি. স্টোকলারের উদ্যোগে ডালহৌসি অঞ্চলে ওয়াটারলু স্ট্রীট ও গভর্নমেন্ট হাউস ইস্টের কোণে থ্যাকার কোম্পানীর দোকানের নীচে 1839 সালে এই থিয়েটারটি প্রতিষ্ঠিত হয় ।

10) লেবেডেফের বেঙ্গলী থিয়েটার::-- চিরস্হায়ী বন্দোবস্তের অব্যবহিত পরে 1795 সালে গেরাসিম স্টেপানোভিচ লেবেডেফ নামে একজন রুশ দেশীয় একান্ত ব্যক্তিগত উদ্যোগে কলকাতার ডোমটোলায় (এজরা স্ট্রীটে) প্রতিষ্ঠা করেন ''দি বেঙ্গলী থিয়েটার'' ।
         লেবেডেফ জন্মগ্রহণ করেছিলেন রাশিয়ার ইয়ার স্লাভন শহরে । বিদেশী হলেও অনুমান করা হয় বঙ্গ সংস্কৃতি তাঁকে বিশেষভাবে আকৃষ্ট করেছিল ।তাই থিয়েটারটির নাম রেখেছিলেন ''দি বেঙ্গলী থিয়েটার'' ।

11) প্রসন্ন কুমারের হিন্দু থিয়েটার::-- ''গৌড়ীয় সমাজে''র প্রতিষ্ঠাতা প্রসন্নকুমার ঠাকুরের ''হিন্দু থিয়েটার''ই বাঙালি প্রতিষ্ঠিত প্রথম থিয়েটার । 1913 সালে নারকেলডাঙার বাগান বাড়িতে এই থিয়েটারটি প্রতিষ্ঠিত হয় ।

12)নবীনচন্দ্র বসুর শ্যামবাজার থিয়েটার::-- বর্তমানে শ্যামবাজার ট্রাম ডিপোর কাছে সেকালের অন্যতম ধনী ও সম্ভ্রান্ত ব্যক্তি নবীন বসুর বাড়িতেই প্রতিষ্ঠিত হয় এই থিয়েটারটি । কেউ মনে করেন থিয়েটারটির প্রতিষ্ঠাকাল 1831 আবার কেউ বা 1833 আবার কেউ বা মনে করেন 1835 সালে । তবে যায় হোক 1835 সালের 6 অক্টোবর এই থিয়েটারটির আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছিল ।স্মরণীয় যে , এই থিয়েটারটিতে বাংলা নাটক অভিনীত হয়েছিল ।

13)ওরিয়েন্টাল থিয়েটার::-- প্রসন্নকুমার ঠাকুর ও নবীন বসুর পর তৃতীয় বাঙালী হিসাবে নগেন্দ্রনাথ ঠাকুরের উদ্যোগে প্রতিষ্ঠিত হয় এই থিয়েটারটি ।1872 সালের 11ই ডিসেম্বর ''ন্যাশনাল পেপার'' পএকায় কেবলমাত্র এই থিয়েটারটির উল্লেখ পাওয়া যায় ।থিয়েটারটি তেমন খ্যাতি পায়নি ।

14) প্যারী বসুর জোড়াসাঁকো থিয়েটার::-- প্যারী মোহন বসুর উদ্যোগে 1854 সালের 3 মে জোড়াসাঁকোর বাড়িতে প্রতিষ্ঠিত হয় এই থিয়েটারটি ।

15)আশুতোষ দেব বা সাতুবাবুর থিয়েটার::-- সখের থিয়েটার বা শৌখিন রঙ্গালয়ের প্রতিষ্ঠা ও নাট্যাভিনয়ের ক্ষেত্রে আশুতোষ বা সাতুবাবুর থিয়েটারই বেশ গুরুত্বপূর্ণ ।1857 সালের 30 জানুয়ারি সরস্বতী পুজোর দিন সাতুবাবুর থিয়েটার উদ্বোধন হয় কালিদাসের লেখা ''অভিজ্ঞান শকুন্তলা''-র বাংলা অনুবাদের অভিনয়ের মধ্য দিয়ে ।

16)রামজয় বসাকের থিয়েটার::-- তত্কালীন কলকাতার বিখ্যাত ধনী রামজয় বসাক তাঁর চড়কডাঙ্গার বাড়িতে (টেগোর ক্যাসল রোড) স্হাপন করেন এই থিয়েটারটি । 1857 সালের মার্চ মাসের প্রথম দিকে এই থিয়েটারে অভিনীত প্রথম নাটক রামনারায়ণ তর্করত্নের লেখা ''কুলীনকুলসর্বস্ব'' ।

17)বেলগাছিয়া নাট্যশালা::---- পাইকপাড়ার রাজা প্রতাপচন্দ্র সিংহ এবং ঈশ্বরচন্দ্র সিংহ তাঁদের বাগান বাড়িতে এই থিয়েটারটি প্রতিষ্ঠা করেন ।সিংহ পরিবারের বেলগাছিয়ার বাগান বাড়িতে ''Our own club'' নামক একটি সংস্থা গড়ে ওঠে , গৌরদাস বসাক ছিলেন এই সংস্থার সম্পাদক ।পরবর্তীকালে এই সংস্থাটিই বেলগাছিয়া থিয়েটারে পরিণত হয় 1858 সালে ।
        1859 সালের 3 সেপ্টেম্বর এই থিয়েটারেই ''শর্মিষ্ঠা''-র প্রথম অভিনয় হয় ।

18)মেট্রোপলিটন থিয়েটার::-- বিদ্যাসাগর প্রতিষ্ঠিত হিন্দু মেট্রোপলিটন কলেজের এক অংশে 1859 সালে প্রতিষ্ঠিত হয় এই থিয়েটারটি ।

19)পাথুরিয়াঘাটা বঙ্গনাট্যালয়::--- পাথুরিয়াঘাটার ঠাকুর পরিবারের আদি বাড়িতে একটি রঙ্গমঞ্চ ছিল ।1859 সালে সেই রঙ্গমঞ্চে অভিনীত হয় ''মালবিকাগ্নিমিএম'' নাটক । পরে প্রসন্নকুমার ঠাকুরের  ভ্রাতুষ্পুএ বেলগাছিয়া থিয়েটারের অন্যতম পৃষ্ঠপোষক যতীন্দ্রমোহন ঠাকুর তাঁর পাথুরিয়াঘাটার রাজ বাড়িতে এই থিয়েটারটির প্রতিষ্ঠা করেন 1865 সালে  ।

20)জোড়াসাঁকো থিয়েটার::--- এই থিয়েটারটি প্রতিষ্ঠিত হওয়ার অনেক আগে থেকেই ঠাকুর বাড়িতে যাএভিনয় হত ।পরবর্তীকালে জোড়াসাঁকোর ঠাকুর বাড়িতে গুণেন্দ্রনাথ ,জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর , যদুনাথ মুখোপাধ্যায় প্রমুখের প্রয়াসে গড়ে ওঠে ''কমিটি অফ ফাইভ'' । এই কমিটির সদস্যদের আন্তরিক প্রচেষ্টায় 1865 সালের মাঝামাঝিতে এই থিয়েটারটি নতুন করে আত্মপ্রকাশ করবার সুযোগ পায় । থিয়েটারের জগতে বেশ জনপ্রিয় থিয়েটার এটি ।

21)ন্যাশনাল থিয়েটার::--- ঊনবিংশ শতাব্দীর নব্য শিক্ষায় শিক্ষিত একদল যুবকের অক্লান্ত প্রচেষ্টায় 1872 সালের 7 ডিসেম্বর ন্যাশনাল থিয়েটার প্রতিষ্ঠিত হয়।এই যুবকদের বেশিরভাগই বাগবাজার এমেচার থিয়েটারের সঙ্গে যুক্ত ছিলেন । এই থিয়েটারের অভিনয় শুরু হয় 1872 সালের 7 ডিসেম্বর দীনবন্ধু মিএ এর ''নীলদর্পণ'' নাটক অভিনয়ের মধ্য দিয়ে ।
      উল্লেখ্য যে , এই থিয়েটারের মধ্য দিয়ে টিকিট প্রথা চালু হয় ।

22) গ্রেট ন্যাশনাল থিয়েটার::--- ভুবনমোহন নিয়োগীর প্রচেষ্টায় 1873 সালে কলকাতার বিডন স্ট্রীটে (এখন যেখানে মিনার্ভা থিয়েটার) মহেন্দ্রনাথ দাসের খালি জমিতে মাসিক চল্লিশ টাকা ভাড়ায় প্রতিষ্ঠিত হয় এই থিয়েটারটি । অমৃতলাল বসুর ''কাম্যকানন'' নাটক অভিনয়ের মধ্য দিয়ে এই থিয়েটারটির শুভ উদ্বোধন হয় ।

23)মিনার্ভা থিয়েটার::--- গিরিশচন্দ্রের উদ্যোগে প্রসন্নকুমার ঠাকুরের দৌহিএ নগেন্দ্রভূষণ মুখোপাধ্যায় 1893  সালের 28 জানুয়ারি এই থিয়েটারটি প্রতিষ্ঠিত করেন ।

24)বেঙ্গল থিয়েটার::--- 1873 সালে ধনকুবের সতুবাবুর দৌহিএ শরত্চন্দ্র ঘোষের নের্তৃত্বে 9 নং বিডন স্ট্রীটে বাংলাদেশের তৃতীয় রঙ্গালয় এই থিয়েটারটি প্রতিষ্ঠিত হয় ।
     1873 সালের 16 আগষ্ট মধুসূদনের ''শর্মিষ্ঠা'' নাটক দিয়ে এই থিয়েটারের শুভারম্ভ শুরু হয় । উল্লেখ্য প্রথম এই বাংলা থিয়েটারে নারী চরিত্রে মেয়েরাই অভিনয় করে ।

25)স্টার থিয়েটার::--- বাগবাজারের কীর্তিচন্দ্র মিএর 68 নং বিডন স্ট্রিটের খালি জমি ইজারা নিয়ে গুর্মুখ রায় গিরিশচন্দ্র , অমৃতলাল বসু , অমৃতলাল  মিএ প্রমুখের তত্ত্বাবধানে এই থিয়েটারটি প্রতিষ্ঠিত হয় ।এই থিয়েটারটি ''ইষ্টক নির্মিত'' ছিল ।
     1883 সালে 21 জুলাই শনিবার গিরিশের লেখা ''দক্ষযঞ্জ'' নাটক অভিনয়ের মধ্য দিয়ে এই থিয়েটারের উদ্বোধন হয় |

26)এমারেল্ড থিয়েটার::--- 68নং বিডন স্ট্রিটের স্টার থিয়েটার নিলামে ওঠার পর থিয়েটারের সখ মেটানোর তাগিদে ধনকুবের মতিলাল শীলের নাতি গোপাল শীল থিয়েটারটি কিনে নেন এবং নাম পরিবর্তন করে নতুন নাম রাখেন এমারেল্ড থিয়েটার |
     এই থিয়েটারের শেষ অভিনয় 23 ফেব্রুয়ারী 1896 ''কপালকুন্ডলা'' ও ''ভাগের মা গঙ্গা পায় না'' এই দুটি নাটক দিয়ে ।

27)বীণা থিয়েটার::-- কবি ও নাট্যকার রাজকৃষ্ণ রায় কলকাতার 38 নং মেছুয়াবাজার রোডে এই থিয়েটারটি প্রতিষ্ঠা করেন |

28)কোহিনূর থিয়েটার::--1907 এর এপ্রিলে অমরেন্দ্রনাথ দও এর ক্লাসিক থিয়েটার শরত্কুমার রায় নিলামে কিনে সেখানে এই থিয়েটারটি প্রতিষ্ঠা করেন ।
    ক্ষীরোদপ্রসাদের ''চাঁদবিবি'' নাটক দিয়ে 1907 সালের 11 আগস্ট এই থিয়েটারের উদ্বোধন হয় ।

29)ক্লাসিক থিয়েটার::---দীর্ঘ সময় অতিবাহিত হবার পর যখন থিয়েটারের জগতে মরচে ধরবার উপক্রম ঠিক সেই মুহূর্তে অমরেন্দ্রনাথ দও এর হাতে ক্লাসিক থিয়েটারের প্রতিষ্ঠা হয় ।
1897 সালের 16 এপ্রিল গুড ফ্রাইডের দিন এই থিয়েটারের শুভ উদ্বোধন হয় |গিরিশচন্দ্রের ''নলদময়ন্তী'' নাটক দিয়ে এই থিয়েটারের অভিনয় জগত্ শুরু হয় ।

30)মনোমোহন থিয়েটার::--- মনোমোহন নামক এক ধনী ব্যক্তি কোহিনূর থিয়েটারটি কিনে নেন এবং ঐ থিয়েটারেই অভিনয় চালাচ্ছিলেন । পরে 1915 সালের 15 সেপ্টেম্বর গিরিশের ''কালাপাহাড়'' এবং সুরেশচন্দ্র রায়ের ''রূপোর ফাঁদ'' নাটক দ্বয় দিয়ে এই থিয়েটারের অভিনয় জগত্ শুরু হয় ।

31)শ্রীরঙ্গম থিয়েটার::-- 1931 এর 16 মার্চ প্রবোধচন্দ্র গুহ প্রতিষ্ঠা করেন নাট্য নিকেতন । পরে 1931 সালে শিশিরকুমার ভাদুড়ি এই নাট্য নিকেতনের নাম পাল্টে রাখলেন ''শ্রীরঙ্গম থিয়েটার'' ।এই থিয়েটারের শুভ উদ্বোধন হয় তারাকুমার মুখোপাধ্যায়ের ''জীবন রঙ্গ'' নাটক দিয়ে ।

32)বিশ্বরূপা থিয়েটার::--- নাট্য আগ্রহী নটবর সরকারের কনিষ্ঠ পুএ রাসবিহারী সরকার 1956 সালের 22 জুলাই আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্য দিয়ে এই থিয়েটারের প্রতিষ্ঠা করেন । এই থিয়েটারে অভিনীত হওয়া প্রথম নাটক ''আরোগ্য নিকেতন'' ।

33)রঙমহল থিয়েটার::--- 1931 সালে রবীন্দ্রমোহন রায় (রবি রায়) এ সতু সেনের উদ্যোগে একটি যৌথ প্রতিষ্ঠান রূপে ''রঙমহল'' থিয়েটার প্রতিষ্ঠিত হয় । থিয়েটারটির আনুষ্ঠানিক উদ্বোধন হয় 1931 সালের 1 মে ।প্রথম অভিনীত নাটক যোগেশ চৌধুরীর লেখা ''শ্রী শ্রী বিষ্ণুপ্রিয়া'' ।   
●সমাপ্ত●
● তথ্য সংগ্রাহক:-  Moumita Bachhar.
Moderator, Success বাংলা।

Share this